অন্যের দোষ খোঁজা বারণ ইসলামিক প্রোষ্ট

 

আল্লাহ তাআলা বলেন, "তোমরা অন্যের গোপন বিষয় অনুসন্ধান কোরো না।" (সুরা হুজরাত, আয়াত: ১২)

কোরআনে আরও আছে, “যারা বিনা অপরাধে বিশ্বাসী পুরুষ ও নারীদের কষ্ট দেয়, তারা মিথ্যা অপবাদ ও স্পষ্ট অপরাধের বোঝা বহন করে।” (সুরা আহযাব, আয়াত: ৫৮)

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, “তোমরা সন্দেহ থেকে দূরে থাকো। কারণ, সন্দেহ সবচেয়ে বড় মিথ্যা। অন্যের গোপন দোষ খুঁজে বেড়িও না, একে অন্যের গোয়েন্দাগিরি করো না, অসৎ প্রতিযোগিতা কোরো না, হিংসা ও বিদ্বেষ পোষণ কোরো না, পরস্পরের বিরুদ্ধে শত্রুতা পোষণ কোরো না। তোমরা সবাই আল্লাহর বান্দা, ভাই ভাই হয়ে যাও, যেমন আল্লাহ তোমাদের নির্দেশ দিয়েছেন।”

এক মুসলিম অন্য মুসলিমের ভাই। কেউ কাউকে অত্যাচার করবে না, অসহায় অবস্থায় ছেড়ে দেবে না, তাকে তুচ্ছ ভাববে না। রাসুলুল্লাহ (সা.) বলেন, "তুমি যদি অন্য মুসলিমকে তুচ্ছ ভাবো, তবে এটি মন্দ হওয়ার জন্য যথেষ্ট।" প্রত্যেক মুসলিমের রক্ত, সম্মান ও সম্পদ অন্য মুসলিমের ওপর হারাম। আল্লাহ মানুষের দেহ বা আকৃতি নয়, তাদের অন্তর ও আমল দেখেন।

অন্য একটি বর্ণনায় বলা হয়েছে, “তোমরা হিংসা করো না, বিদ্বেষ পোষণ করো না, গোয়েন্দাগিরি করো না, অন্যের গোপন দোষ খুঁজে বেড়িও না। আল্লাহর বান্দা হয়ে ভাই ভাই হয়ে যাও।”

বুখারি, হাদিস: ৫১৪৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url