নারায়ণগঞ্জে শেখ হাসিনার নামে একটি ও শামীম ওসমানের নামে আরও দুটি হত্যা মামলা

 


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নারায়ণগঞ্জের ফতুল্লায় কিশোর মো. ইয়াসিন (১৮) ও সিদ্ধিরগঞ্জে ছায়েদুল হত্যার ঘটনায় দুটি হত্যা মামলাসহ আরও তিনটি মামলা হয়েছে।

কিশোর ইয়াসিন হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক সংসদ সদস্য শামীম ওসমান ও নজরুল ইসলামসহ ২২০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ১২০ জনকে আসামি করে হত্যা মামলা করা হয়েছে। আজ বুধবার দুপুরে নিহত ইয়াসিনের বড় ভাই মো. সিপন বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় ওই হত্যা মামলা করেন। এ ছাড়া নিহত ছায়েদুলের বড় বোন বাদী হয়ে আজ দুপুরে সিদ্ধিরগঞ্জ থানায় সাবেক সংসদ সদস্য শামীম ওসমানসহ ৩০০ জনকে আসামি করে হত্যা মামলা করেন।


অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আমীর খসরু মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে জেলার বিভিন্ন থানায় ১৬টি হত্যাসহ ১৯টি মামলা হয়েছে। এর মধ্যে ১৩টি হত্যাসহ ১৪ মামলায় শেখ হাসিনাকে আসামি করা হয়েছে।

নিহত ইয়াসিন নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার মাহমুদপুর এলাকার লাল মিয়ার ছেলে। তাঁদের গ্রামের বাড়ি ভোলার বোরহান উদ্দিন থানার দেউলী বিশ্বাস বাড়ি এলাকায়।

ইয়াসিন হত্যা মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান, ভাতিজা আজমেরী ওসমান ও শ্যালক বিসিবির পরিচালক তানভীর আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত প্রমুখ।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ১৯ জুলাই বেলা তিনটার দিকে সদর উপজেলার ফতুল্লার দেলপাড়া এস বি গার্মেন্টসের সামনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আসামিরা ছাত্র আন্দোলনকারীদের ওপর হামলা চালান। এ সময় ককটেল বিস্ফোরণসহ আন্দোলকারীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে সন্ত্রাসীরা। এ সময় তাঁর ছোট ভাই ওই এলাকা অতিক্রম করার সময় অয়ন ওসমানের ছোড়া গুলিতে ইয়াসিন (১৮) বুকে গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়েন। পরে স্থানীয় বাসিন্দারা তাঁকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন। তাঁরা ঢাকা মেডিকলেজ হাসপাতালে গিয়ে তাঁর ভাই ইয়াসিনের লাশ শনাক্ত করেন।

এদিকে গত ২১ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সিদ্ধিরগঞ্জে ছায়েদুল হত্যার ঘটনায় সাবেক সংসদ সদস্য শামীম ওসমানসহ ৩০০ জনকে আসামি করে হত্যা মামলা করা হয়েছে। বুধবার দুপুরে নিহতের বড় বোন রেহানা বেগম বাদী হয়ে সিদ্ধিরগঞ্জ থানায় মামলাটি করেন। মামলার এজাহারনামীয় অপর আসামিরা হলেন নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান, ভাতিজা আজমেরী ওসমান, কাউন্সিলর মতিউর রহমান।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ২১ জুলাই আসামিরা সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকায় লোহার রড ও ধারালো অস্ত্র দিয়ে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি সাধারণ ছাত্র–জনতাকে মারধর করে আহত করেন। একইভাবে আসামিরা তাঁদের হাতে থাকা আগ্নেয়াস্ত্র দিয়ে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি গুলি ছুড়লে বাদীর ছোট ভাই ছায়েদুলের বুকে গুলি লাগলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাঁকে স্থানীয় লোকজন উদ্ধার করে সানারপাড় ইস্টভিউ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

অন্যদিকে ২০২৩ সালের ৩১ অক্টোবর আড়াইহাজার উপজেলার পাল্লাগ্রামে বিএনপি নেতা লুৎফর রহমানের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় জাতীয় সংসদের সাবেক হুইপ ও সাবেক সংসদ সদস্য নজরুল ইসলামসহ ১৯৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৪০০ জনকে আসামি করে মামলা করা হয়েছে। বিএনপি নেতার ভাগনে বুধবার সকালে নাজমুল ইসলাম বাদী হয়ে আড়াইহাজার থানায় মামলা করেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url