তানজিন তিশার গল্পটা ১০ বছরের

 

তানজিন তিশাফেসবুক থেকে

বিনোদন অঙ্গন ভ্রমণের এক দশক পার করে ফেললেন হালের জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। সাম্প্রতিক সময়ে ‌নরসুন্দরী নামে একটি নাটকে অভিনয় করে আলোচিত হয়েছিলেন তিনি। নাটকের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মে কাজ করেছেন। ‌পয়জন নামে একটি ওয়েব সিরিজে নায়িকা চরিত্রে দেখা গেছে তিশাকে।  
বিনোদন অঙ্গনে তানজিন তিশার হাতেখড়ি হয় নাচের মাধ্যমে। ছোটবেলা থেকেই ছিল নাচের প্রতি ঝোঁক। সে কারণে নাচও শিখেছেন। নাচের ঝংকার তুলে বিনোদন অঙ্গনে পা রাখেন তিনি। ২০১১ সালে শুরু করেন মডেলিং। রূপ, লাবণ্য আর গ্ল্যামার লুকের জন্য সবার মধ্যে দ্রুত পরিচিত হতে থাকেন তিশা। প্রথম অভিনয় করেছেন ২০১৪ সালে। রেদওয়ান রনি পরিচালিত ইউটার্ন নামের একটি নাটকে প্রথম অভিনয়ে হাতেখড়ি। শুরুতেই বেশ প্রশংসিত হয়েছেন তিনি। কয়েক বছর পর ধীরে ধীরে নিজের অভিনয়দক্ষতায় দেখিয়ে সবার কাছে জনপ্রিয়তা পেতে থাকেন তিশা।
১০ বছরে অসংখ্য দর্শকনন্দিত নাটকে অভিনয় করেছেন তানজিন তিশা। যদিও বর্তমান সময়ে নারীপ্রধান গল্পেও দেখা গেছে তাঁকে। বিশেষ করে পুতুলের সংসার, রিক্সা গার্ল, নরসুন্দরী নাটকগুলো দিয়ে দর্শকদের কাছে প্রশংসিত হয়েছেন তিনি।

তানজিন তিশা
তানজিন তিশা
ইনস্টাগ্রাম

প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, চারপাশের নারীরা যেভাবে জীবনযাপন করছেন, তাঁদের চরিত্র তুলে ধরতে পছন্দ করি। গ্ল্যামারাস নায়িকা, প্রেমের গল্প, রোমান্টিক গল্প—এ ধরনের চরিত্র তো অনেক দিন ধরেই করে আসছি, সবাই করে। ইদানীং নারীর বেঁচে থাকার পেছনের গল্পগুলো আমাকে আকর্ষণ করে। সবকিছুরই একটা সময় থাকে। একসময় গ্ল্যামারস চরিত্রের জন্য মুখিয়ে থেকেছি। এখন সময় এসেছে ভিন্নভাবে ভাবার। সেটিই করছি। চারপাশের এ ধরনের চরিত্র দেখে আমার মধ্যে অনুভূতি তৈরি হয়। এ অনুভূতি অভিনয়ের মধ্য দিয়ে দর্শকের মধ্যেও তৈরি করাতে চাই।
তবে শুধু যে অভিনয়েই বারবার আলোচিত হয়েছেন, তা কিন্তু নয়, ব্যক্তিগত নানা কারণেও বিভিন্ন সময়ে সংবাদ শিরোনাম হয়েছেন তিনি। একজন জনপ্রিয় গায়কের সঙ্গে সম্পর্ক ও বিচ্ছেদের কারণে বহুবার আলোচিত হয়েছেন এই অভিনেত্রী। এরপর নাট্য অভিনেতার সঙ্গেও সম্পর্কের গুঞ্জন নিয়ে আলোচনায় আসেন তানজিন তিশা।
শোবিজে এক দশক পার করে নিজের অনুভূতির কথাও একটি সংবাদমাধ্যমকে জানালেন তানজিন তিশা। পুরো ক্যারিয়ারে যাঁরা পাশে ছিলেন, তাঁদের প্রতিও কৃতজ্ঞতা জানান অভিনেত্রী।

তিশা বলেন, ‘আমার শোবিজে আসাটা একদমই হুট করে। আমি নিজেও জানতাম না যে এখানে কাজ করব। ছোটবেলা থেকে নাচ আমার ভীষণ পছন্দ ছিল আর এর মাধ্যমেই এখানে আসা। এরপর মডেলিং করা, অভিনয় করা। দেখতে দেখতে যে কীভাবে এতটা সময় কেটে গেল, বুঝতেই পারিনি।’

‘পয়জন’ সিনেমার দৃশ্যে তানজিন তিশা ও আবু হুরায়রা তানভীর
‘পয়জন’ সিনেমার দৃশ্যে তানজিন তিশা ও আবু হুরায়রা তানভীর
ছবি: দীপ্ত প্লের সৌজন্যে

নিজের সংগ্রামের কথাও অকপটে বলেছেন তিশা। অভিনেত্রীর ভাষ্য, ‘আমি যখন এখানে কাজ করতে শুরু করি, তখনো জানতাম না যে অভিনয়টাই করব। একটা সময়ে শুনেছি, তানজিন তিশা অভিনয় পারে না। টিকে থাকার লড়াইয়ে পুরো এই জার্নিটা আমার জন্য সহজ ছিল না। সে অর্থে কারও সাহায্য পাইনি। তারপরও নিজের মতো করে কাজ করে গিয়েছি। দর্শকেরা হতাশ হন তেমন কাজ করিনি, সামনেও করব না।’ তবে তুলনামূলক এখন কাজ কিছুটা কমিয়ে দিয়েছেন।



‘কলিজার আধখান’ নাটকের দৃশ্যে মুশফিক ফারহান ও তানজিন তিশা
‘কলিজার আধখান’ নাটকের দৃশ্যে মুশফিক ফারহান ও তানজিন তিশা
ছবি : পরিচালকের সৌজন্যে

এ প্রসঙ্গে অভিনেত্রীর ভাষ্য, ‘২০১৮ সাল থেকে টানা পাঁচ বছর অভিনয় করছি। আগে একটি নাটক দুই দিনে শুটিং করতাম। এখন পাঁচ দিনে করি। কেন কষ্ট করি? কারণ, গল্পের প্রয়োজনে প্রতিটি মুহূর্তই যেন সুন্দরভাবে করতে পারি। পাঁচ দিনে একটা কাজ করলে কোয়ান্টিটি কমবে, কোয়ালিটি বাড়বে। এখন ১০টা কাজ করার দরকার নেই। ভালো দুটি কাজ করেই নিজের অবস্থান ধরে রাখতে চাই। কিন্তু পেশাদার শিল্পীর জন্য অর্থেরও প্রয়োজন আছে। তবে ভালো কাজের জন্য আপনাকে কোনো না কোনো ছাড় দিতেই হবে।’

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url