বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের নিরাপত্তায় ব্যয় ও সুবিধাদির বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ

 

হাইকোর্ট ভবনফাইল ছবি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানাসহ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তায় ব্যয় নিরূপণ, সম্পত্তি ও সুবিধাদির বিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, অর্থসচিব ও বিশেষ নিরাপত্তা বাহিনীর মহাপরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ রোববার রুলসহ এ আদেশ দেন।


‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন-২০০৯’ এবং ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) আইন-২০২১’–এর কয়েকটি ধারার বৈধতা নিয়ে গত ২৫ আগস্ট রিটটি করেন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির সহকারী সেক্রেটারি জেনারেল সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মাদ মনিরুজ্জামান। রিটের ওপর গত ২৭ আগস্ট শুনানি হয়। সেদিন আদালত পরবর্তী শুনানির জন্য ১ সেপ্টেম্বর দিন রাখেন।

এদিকে গত ২৯ আগস্ট ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা (রহিতকরণ) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন দেয় অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। এ ছাড়া উপদেষ্টা পরিষদের বৈঠকে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স বা এসএসএফ) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়াও অনুমোদন দেওয়া হয়।

আগের ধারাবাহিকতায় আজ রিটের ওপর শুনানি হয়। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজিব।

পরে আইনজীবী চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী প্রথম আলোকে বলেন, ‘২০০৯ সালের আইনটি ইতিমধ্যে রহিত হয়েছে। আইনে জাতির পিতার পরিবার-সদস্য অর্থ জাতির পিতার জীবিত দুই মেয়ে ও তাঁদের সন্তানাদি বলে উল্লেখ করা হয়েছিল। কেবল একটি পরিবারের সদস্যদের রাষ্ট্রীয় বিশেষ সুবিধা দেওয়ার জন্য আইনটি করা হয়েছিল, যা বৈষম্যমূলক।’ তিনি বলেন, ‘আদালত শুনানি নিয়ে দুটি আইনের (২০০৯ ও ২০২১ সালের) অধীনে বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তায় রাষ্ট্রের ব্যয় নিরূপণ, সম্পত্তি ও ভোগ করা সুবিধাদির বিষয়ে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

রিটে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক, মেয়ে টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক এবং টিউলিপের স্বামী ক্রিস্টিয়ান পার্সিকে বিবাদী করা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url