মহাসড়কে অটোরিকশা চলাচল বন্ধের দাবিতে নওগাঁয় বাস ধর্মঘট

 

নওগাঁয় মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধের দাবিতে বাস ধর্মঘটছবি: প্রথম আলো

মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধের দাবিতে বাস ধর্মঘটের ডাক দিয়েছে নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়ন। আজ রোববার সকাল ১০টায় শুরু হওয়া এ ধর্মঘট দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে। এদিকে কোনো পূর্বঘোষণা ছাড়াই হঠাৎ বাস চলাচল বন্ধ হওয়ায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আজহারুল ইসলাম বলেন, সরকারি আইন অনুযায়ী মহাসড়কে তিন চাকার যান চলাচল নিষিদ্ধ। প্রশাসন ও মোটর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে বারবার নিষেধ করা সত্ত্বেও অটোরিকশার চালকেরা মহাসড়কে জোর করে গাড়ি চালিয়ে আসছেন। এতে সড়কে কোনো শৃঙ্খলা থাকছে না। বেপরোয়াভাবে মহাসড়কে অটোরিকশা চলাচলের কারণে দুর্ঘটনা বাড়ছে। সড়কে অরাজকতা নিরসনে বাসশ্রমিকেরা সিদ্ধান্ত নিয়েছেন মহাসড়কে অটোরিকশাসহ তিন চাকার যান চলাচল বন্ধ না হলে তাঁরা গাড়ি চালাবেন না। শ্রমিকদের ন্যায্য দাবির প্রতি সংহতি জানিয়ে মোটর শ্রমিক ইউনিয়নের নেতারা সভা করে শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত বাস ধর্মঘটের ঘোষণা দিয়েছেন।


আজহারুল ইসলাম বলেন, ‘বাস ধর্মঘট শুরু হওয়ার পর দুপুরে জেলা প্রশাসনের পক্ষ থেকে সমস্যার সমাধানের জন্য বৈঠক আহ্বান করা হয়েছে। বৈঠকে প্রশাসনের কর্মকর্তারা ছাড়াও মোটর শ্রমিক ইউনিয়ন ও অটোরিকশা মালিকদের সংগঠনের নেতারা উপস্থিত থাকবেন। আজ সন্ধ্যায় সাতটায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা হওয়ার কথা রয়েছে। সভায় আমাদের দাবি মেনে নেওয়া হলে ধর্মঘট প্রত্যাহার করা হবে। আর দাবি আদায় না হলে ধর্মঘট অব্যাহত থাকবে।’

সিএনজিচালিত অটোরিকশা মালিক-শ্রমিক সমিতি নওগাঁর সভাপতি শফিকুল ইসলাম বলেন, ‘শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত মহাসড়কের সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত দেন জেলা প্রশাসন। ওই সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট সময় ছাড়া আমরা দিনের অন্য সময় মহাসড়কে অটোরিকশা চালাই। কিন্তু বাস মালিক সমিতি ও মোটর শ্রমিক ইউনিয়নের লোকজন আমাদের দিনের অন্য সময়গুলোতেও অটোরিকশা চলাচলে বাধা দিয়ে আসছে। তাঁরা জেলা প্রশাসনের সিদ্ধান্ত মানতে চায় না।’

এ বিষয়ে জানতে চাইলে নওগাঁর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রাশেদুল হাসান বলেন, বাস ধর্মঘট সমস্যার সমাধানের লক্ষ্যে শ্রমিক সংগঠনের নেতাদের ডাকা হয়েছে। উভয় সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করে সমস্যার সমাধানের চেষ্টা করা হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url