মেট্রোরেল চলবে শুক্রবারও, প্রস্তুতি চলছে

 

মেট্রোরেলফাইল ছবি

রাজধানী ঢাকার জনপ্রিয় গণপরিবহন মেট্রোরেল সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারও চলবে। তবে পুরো দিন নয়, বেলা তিনটা থেকে রাত পর্যন্ত চলবে। শুক্রবার মেট্রোরেল চলবে—এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত। কিন্তু কোন শুক্রবার থেকে চালু হবে, এ বিষয় এখনো ঠিক করতে পারেনি কর্তৃপক্ষ।

মেট্রোরেল সাপ্তাহিক বন্ধ হিসেবে শুক্রবার চলাচল করে না। তবে অন্য সরকারি ছুটির দিন মেট্রোরেল স্বাভাবিকভাবেই চলাচল করে। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর সড়ক পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান শুক্রবারও মেট্রোরেল চালানোর বিষয়ে নির্দেশনা দেন। এরই পরিপ্রেক্ষিতে মেট্রোরেল কর্তৃপক্ষ আজ সোমবার থেকে প্রস্তুতি শুরু করেছে।

মেট্রোরেল পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক প্রথম আলোকে বলেন, শুক্রবার মেট্রোরেলের চলাচল শুরু করতে হলে ব্যবস্থায় (সিস্টেম) কিছু তথ্য যুক্ত করতে হবে এবং কারিগরি বিষয়ে কাজ করতে হবে। এ প্রস্তুতিই চলছে। তবে প্রস্তুতি শেষ করে কোন শুক্রবার থেকে মেট্রোরেল চালু করা যাবে, তা এখনই নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

ডিএমটিসিএলের সংশ্লিষ্ট সূত্র বলছে, শুক্রবার মেট্রোরেল চালু করার ক্ষেত্রে মূল সমস্যা লোকবলের। এমনিতেই ট্রেন পরিচালনায় দক্ষ জনবলের ঘাটতি আছে। এ জন্য ছুটির দিন কাকে, কীভাবে ভাগবাঁটোয়ারা করে কাজে রাখা হবে—এটা ঠিক করতে সময় লাগছে। টিকিট বিক্রির কার্যক্রম এবং ট্রেন পরিচালনার বিষয় সফটওয়্যারে যুক্ত করতে খুব বেশি সময় লাগার কথা নয়।

সংশ্লিষ্ট সূত্র বলছে, লক্ষ্য হচ্ছে আগামী শুক্রবার থেকেই চালু করা। সম্ভব না হলে পরের শুক্রবার থেকে বিকেলে মেট্রোরেল চলাচল করবে। ছুটির দিন সকালে যাত্রীর সংখ্যা কম থাকে বলে বিকেল থেকে চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে মতিঝিল থেকে মেট্রোরেলের সর্বশেষ ট্রেনটি ছাড়ে রাত ৯টা ১৩ মিনিটে। উত্তরায় পৌঁছায় রাত ৯টা ৪০ মিনিটে। আর উত্তরা থেকে সর্বশেষ ট্রেন ছাড়ে ৮টা ৩৩ মিনিটে। মতিঝিল পৌঁছায় রাত ৯টায়। সকাল থেকে রাত পর্যন্ত মেট্রোরেলের এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের চলার সময়ের পার্থক্য (ফ্রিকোয়েন্সি) তিন ভাগে ভাগ করা আছে। পিক আওয়ার, স্পেশাল অফপিক আওয়ার ও অফপিক আওয়ারে যথাক্রমে ৮, ১০ ও ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।

তবে শনিবার ছাড়া অন্যান্য ছুটির দিনে মেট্রোরেলের চলাচলে কিছুটা পরিবর্তন আছে। ডিএমটিসিএল সূত্র বলছে, শুক্রবারের চলাচলকে ছুটির দিনের চলাচল হিসেবে বিবেচনায় নেওয়ার কথা ভাবা হচ্ছে। অর্থাৎ অন্যান্য সরকারি ছুটির দিন যে বিরতিতে ট্রেন চলাচল করে, শুক্রবারও তা মেনে চলা হতে পারে। তবে সবকিছুই নির্ভর করবে যাত্রী চাহিদার ওপর।

ডিএমটিসিএল সূত্র জানায়, শনিবার ছাড়া অন্য সরকারি ছুটির দিন উত্তরা থেকে মতিঝিল পথে প্রতি ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url